অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেকিং

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেকিং

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেকিং নিয়ে। যারা ই-পাসপোর্টের জন্য আবেদন করেছেন এবং তাদের পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে চাচ্ছেন তারা অল্প সময়ে পাসপোর্ট স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন।
 
অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেকিং

ই পাসপোর্ট আবেদনের সাম্প্রতিক অবস্থা এবং ভিসা পুনর্নবীকরণের অবস্থা জানতে আপনাকে অবশ্যই ই-পাসপোর্ট চেক করতে হবে অথবা একবার আপনি আপনার ভিসা পাবেন। ই-পাসপোর্ট কনভেয়েন্স বা ভিসা চেক করার নিয়ম মেনে চলুন।

এখন পর্যন্ত, ই-পাসপোর্ট চেকিং সাইট epassport.gov.bd-এর অ্যাপ্লিকেশান স্ট্যাটাস পেজ থেকে অনলাইন এনলিস্টমেন্ট আইডি (ওআইডি) বা ইন্টারন্যাশনাল আইডি অ্যাপ্লিকেশন আইডি দ্বারা আন্তর্জাতিক আইডি চেক করা যেতে পারে। 

আর ভিসার বিভিন্ন স্ট্যাটাস জানা যায়। যদি আপনি সেই সময়ে আন্তর্জাতিক আইডির আনুমানিক বিভিন্ন স্ট্যাটাস না জানেন তবে আপনি অন্য একজন উপযুক্ত ব্যক্তির দ্বারা ভিসা চেক করতে সক্ষম হবেন।আন্তর্জাতিক আইডি এসেছে কিনা চেক করার নিয়ম জেনে নিন। 

আন্তর্জাতিক আইডি দুটি উপায়ে চেক করা যেতে পারে-

  • অনলাইন মাধ্যমে
  • এসএমএস এর মাধ্যমে

ই পাসপোর্ট অনলাইন চেক করুন

অনলাইনে প্রদত্ত একটি আইডি নম্বর ই পাসপোর্ট আবেদনের শেষে দেওয়া হয়। এছাড়াও, ই পাসপোর্ট  জমা দেওয়ার পরে একটি কনভেয়েন্স স্লিপ জারি করা হয়। কনভেয়েন্স স্লিপে একটি রেফারেন্স নম্বর থাকে। এই দুটি নম্বরের যেকোনো একটি এবং আপনার সঠিক জন্ম তারিখ যা আপনি আন্তর্জাতিক আইডি আবেদনে দিয়েছেন ভিসা চেকিংয়ের জন্য প্রয়োজন হবে। 

  1. অনলাইন তালিকাভুক্তি আইডি (OID)
  2. আবেদন আইডি
  3. জন্ম তারিখ

এগুলো ব্যবহার করে আপনাকে পাসপোর্ট চেক করতে হবে। আপাতত ঠিকানা কোথায় আইডি আবিষ্কার করবেন? একবার আপনি আপনার পাসপোর্ট নথি জমা দেওয়ার পরে আপনাকে আন্তর্জাতিক আইডি অফিস থেকে একটি স্লিপ দেওয়া হয়েছিল। 

স্লিপের ডান এবং বাম পাশে একটি বিশেষ নম্বর রয়েছে যা হল অ্যাপ্লিকেশন আইডি তাছাড়া অনলাইনে আবেদন করার পরে আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি সম্বলিত একটি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হয়েছে যেখানে অনলাইন অ্যাপ্লিকেশন আইডি বা ওআইডি নম্বর রয়েছে। ছবির স্লাইডারের নীচে দুটি ছবি রয়েছে

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেকিং

 

 

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেকিং
 

ই-পাসপোর্ট চেকিং নিয়ম

ই-পাসপোর্ট চেক করতে, ই-পাসপোর্ট এন্ট্রির স্ট্যাটাস চেক পেজে যান। সেই মুহুর্তে আপনার ভিসা কনভেয়েন্স স্লিপে অ্যাপ্লিকেশন আইডি বা অনলাইন তালিকাভুক্তি আইডি বাছাই করুন এবং আপনার জন্ম তারিখ DD-MM-YYYY সাজান। অবশেষে, I am Not Robot পূরণ করুন এবং আন্তর্জাতিক আইডি ইস্যু করা হয়েছে বা আন্তর্জাতিক আইডির বর্তমান অবস্থা কিনা তা পরীক্ষা করতে চেক স্ট্যাটাসে আলতো চাপুন।

শুরু করতে আন্তর্জাতিক আইডি ল্যান্ডিং সাইট https://www.epassport.gov.bd/landing এবং তারপরে মেনু থেকে চেক স্ট্যাটাস ইন্টারফেসে যান। এই পেজে যাওয়ার পর নিচের মত একটি স্ক্রিনশট দেখতে পাবেন-

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেকিং
  1. ই-পাসপোর্ট চেক
  2. কনভেয়েন্স স্লিপে আপনার অনলাইন নথিভুক্ত তালিকাভুক্তি আইডি বা রেফারেন্স নম্বর / অ্যাপ্লিকেশন আইডি এখানে সাজান
  3. সেই সময়ে আপনার নথিভুক্ত জন্ম তারিখ লিখুন
  4. আমি একটি রোবট নই পূরণ করতে হবে.
  5. আপনি চেক বোতামে ক্লিক করলে,  নীচের ছবিটি প্রদর্শিত হবে
অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেকিং

কনভেয়েন্স স্লিপ সহ পাসপোর্ট চেক

কনভেয়েন্স স্লিপের সাথে আন্তর্জাতিক আইডি চেক করতে, আপনি আন্তর্জাতিক আইডি চেক ফ্রেমে আপনার ডেলিভারি স্লিপে স্লিপ নম্বর এবং জন্ম তারিখ দেখতে চান, সেই সময়ে আন্তর্জাতিক আইডি ডেটা পাওয়া যাবে। আপনার কনভেয়েন্স স্লিপটি কীভাবে দেখতে পাবে তা ছবির উপরে প্রদর্শিত হবে, আপনি অনায়াসে কনভেয়েন্স স্লিপ দিয়ে আপনার ভিসার স্থিতি পরীক্ষা করবেন।

এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট চেক করুন

আপনার ই-পাসপোর্ট আবেদন অনুমোদিত হলে, আপনি আপনার মোবাইলে SMS এর মাধ্যমে তা জানতে পারবেন। এর জন্য আপনাকে আপনার পোর্টেবলের মেসেজ বিকল্পে গিয়ে একটি মেসেজ টাইপ করতে হবে।

এসএমএসের মাধ্যমে আন্তর্জাতিক আইডি পাওয়া গেছে কিনা তা পরীক্ষা করতে, বহুমুখী বার্তা বিকল্পে যান এবং START EPP অ্যাপ্লিকেশন আইডি নম্বর বাছাই করুন এবং 16445 নম্বরে পাঠান।

উদাহরন: SRART EPP 1234-56789548

ফিরতি এসএমএসে পাসপোর্ট অধিদপ্তর থেকে আপনার ই-পাসপোর্ট সংক্রান্ত সমস্ত ডেটা জানানো হবে। বিশ্বাস করুন আপনি আন্তর্জাতিক আইডি চেকিং নিয়ম সম্পর্কিত সমস্ত তথ্য বুঝতে পেরেছেন। বিশ্বাস করুন যে আপনি ভিসার জন্য আবেদন করছেন এই তথ্যটি সহায়ক।

ই-পাসপোর্ট ডেলিভারি চেক

ই-পাসপোর্ট পরিবহন সংক্রান্ত ডেটা অনলাইনে ই-পাসপোর্ট চেক করে পাওয়া যাবে। এটি হল, যদি আপনার স্ট্যাটাস হয় – পাসপোর্ট ইস্যু করা হয়েছে, সেই সময়ে স্বীকার করুন যে আপনার আন্তর্জাতিক আইডি কাছাকাছি ভিসা অফিসে পৌঁছে দেওয়া হয়েছে।

সম্প্রতি আপনার পাসপোর্ট নিকটবর্তী অফিসে পৌঁছে দেওয়া হয়েছে এমন কিছু সময় আপনার বহুমুখী ব্যক্তিকে একটি নিশ্চিতকরণ SMSও পাঠানো হবে। এর পরে আপনি কনভেয়েন্স স্লিপ জমা দিয়ে আপনার ভিসা সংগ্রহ করতে পারেন।

Sharing Is Caring:

Leave a Comment